ইতালি

Italian Republic

রাষ্ট্রীয় নামঃ ইতালিয়ান রিপাবলিক ।

State Name: Italian Republic

রাজনৈতিক পদ্ধতিঃ  প্রজাতন্ত্র।

Political system: Republic

সরকার পদ্ধতিঃ সংসদীয়।

Government system: Parliamentary

আয়তনঃ ৩০১৩৩৮ কিঃ মিঃ (আয়তন – ৭১ তম) 

Size: 301338 Km (volume – 71st)

স্বাধীনতাঃ ১৯৪৬ সালের ২ জুন।

Independence: On 2nd June 1946

ভাষাঃ ইতালিয়ান

Language: Italian

রাজধানীঃ রোম।

Capital: Rome

মুদ্রাঃ ইউরো

Currency: Euro

ইতালির ইতিহাস

রোমান সাম্রাজ্যের কেন্দ্র ছিল ইতালি।  আধুনিক ইতালির জন্ম হয় সাভোয়ার রাজা দ্বিতীয় ভিক্টর ইমানুয়েলের সময় থেকে।স্বৈরাশাসক মুসোলিনি ১৯২২ সালের ৩০ অক্টোবরে ইতালির ৪০ তম প্রধানমন্ত্রী নিযুক্ত হন। তিনি সকল ক্ষমতা কুক্ষিগত করেন ১৯২৫ সালের ৩ জানুয়ারি।তার রাজনৈতিক দলের নাম ছিল National Fascist Party  ফ্যাসিজমের জনক মুসোলিনিকে ১৯৪৫ সালের ২৮ এপ্রিল হত্যা করা হয়।ইতালির মানচিত্র  বুটের মত দেখতে। ইতালির রাজা ১৯৪৬ সালের ২ জুন ক্ষমতা ত্যাগ করলে ইতালি প্রজাতন্ত্রে প্রবেশ করে। মিলান ইতালির বানিজ্য নগরী।গিউলিও আন্দ্রেওত্তি ৭ বার ইতালির প্রধানমন্ত্রী হন। ইতালির বর্তমান রাষ্ট্রপতি জর্জো নেপোলিতানো আর প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি।

History of Italy

Rome was the center of the Roman Empire Modern Italy was born in Savoya, from the time of King Victoria II of Victory. The dictator Mussolini was appointed the 40th Prime Minister of Italy on October 30, 1922. He accumulated all the powers on 3 January 1925. His political party was the father of National Fascist Party Fascism, Mussolini was killed on April 28, 1945. Italy’s map looks like a boot. When the Italian King left the power on June 2, 1946, Italy entered the Republic. Milan is Italy’s trade company Giulio Androthi, 7 times the Prime Minister of Italy. Italian President George Napolitano and Prime Minister Matteo Renzi

‘রেনেসাঁস’ একটি  ইতালিয়ান শব্দ। এর অর্থ পুনর্জীবন বা নবজীবন।এর ব্যাপ্তিকাল ছিল চতুর্দশ থেকে সপ্তদম শতক পর্যন্ত।ইউরোপে রেনেসাঁ শুরু হয় ইতালির ফ্লোরেন্স শহরে। এটি একটি সাংস্কৃতিক, শিল্প ও বিজ্ঞানের বিপ্লব। লিওনার্দেো দ্য ভিঞ্চি ও মাইকেল অ্যাঞ্জেলাকে বলা হয় রেনেসাঁস ম্যান।

Florence Nightingale

Florence Nightingale was born in Italy on May 12, 1820, and died on 13 August 1910 in the United Kingdom. The woman’s title was the leader of modern nursery service. Lady was the lamp. Her name was associated with Crimea War. May 12 is celebrated on the Independence Day.

ফ্লোরেন্স নাইটেঙ্গেল

ফ্লোরেন্স নাইটেঙ্গেল ১২ মে ১৮২০ সালে ইতালিতে জন্মগ্রহন করেন আর ১৯১০ সালের ১৩ আগস্ট যুক্তরাজ্যে মারা যান। আধুনিক নার্সি সেবার অগ্রদূত এই নারীর উপাধি ছিল লেডি উইথ দ্য ল্যাম্প।তার নাম ক্রিমিয়া যুদ্ধের সাথে জড়িত। ১২ মে ্আন্তর্জাতিক সেবিকা দিবস পালন করা হয়।