ইসরাইল

ইসরাইল (Israel)

রাষ্ট্রীয় নাম : Medinal Yisrael.

State name : Medinal Yisrael.

সরকার পদ্ধতি : সংসদীয় প্রজাতন্ত্র

Government System: Parliamentary Republic.

রাজধানী : জেরুজালেম

Capital: Jerusalem

আয়তন : ২০৭৭০/২২০৭২ বর্গ কি.মি.

Size: 20770/22072 square kilometers

বেলফোর ঘোষনা

১৯১৭ সালের ২ নভেম্বর বেলফোর ঘোষনায় বলা হয় ইহুদিদের জন্য একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা।আর্থার জেমস বেলফোর ছিলেন ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী। ২য় বিশ্ব যুদ্ধ পর্যন্ত ইহুদিদের বিশ্বের বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে ছিলেন।তারা ২য় বিশ্বে যুদ্ধে মিত্র পক্ষের জয়ে অসামান্য অবদান রাখে। এর ফলে বেলফোর ঘোষনা অনুযায়ী ২য় বিশ্ব যুদ্ধের পর ১৯৪৮ সালের ১৪ মে স্বাধীন ফিলিস্থিনির বুকে জন্ম নেয় ইহুদি রাষ্ট্র ইসরাইল।ইহুদি নেতা ডেবিট বেনগুরিনের নেতৃত্বে তেল আবিবের জাদুঘরে ইসরাইলের রাষ্ট্রের জন্ম হয়। ইসরাইলকে প্রথম স্বীকৃতি দেয় আমেরিকা। স্বীকৃতি দানকারী প্রথম মুসলিম দেশ তুরস্ক ও প্রথম আরব দেশ মিশর। ইসরাইলের ভাষা হিব্রু ও মুদ্রা শেকেল। বাংলাদেশের সাথে ইসরাইলের কোন বাণিজ্যিক ও কূটনৈতিক সর্ম্পক নেই।

Balfour Declaration

On 2 November 1917, the announcement of the was called for an independent state for Jews. James Balfour of Arthur was the Foreign Minister of Britain. Until World War II, the Jews were scattered across different parts of the world. They made outstanding contributions in the victory of the Allied War in World War II. As a result of this announcement, according to the announcement of Balfour, after the Second World War, the Israeli state was born on May 14, 1948, in the heart of the Free Palestine. The Israeli state was born at the Museum of Tel Aviv under the leadership of Jewish leader Debit Ben Gurin. Israel first recognizes Israel The first Muslim country to recognize is Turkey and the first Arab country in Egypt. The Hebrew language and Currency shekel in Israel. Israel has no commercial and diplomatic relations with Bangladesh.

সরকার

ইসরাইলের বর্তমান প্রধানমন্ত্রী ক্ষমতাসীন লিকুট পার্টির বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রেসিডেন্ট রুভি রিভলিন। ইসরাইলের পার্লামেন্টের নাম নেসেট। পার্লামেন্টের সদস্য ১২০ টি। আরব ও ইসরাইলের মধ্যে যুদ্ধ হয় যথাক্রমে ১৯৪৮, ১৯৫৬, ১৯৬৭, ১৯৭৩ সালে মোট ৪ বার। প্রতিবারই ইসরাইলই জয়ী হয়। ১৯৬৭ সালে যুদ্ধ হয় ৬ দিন ও ১৯৭৩ সালে যুদ্ধ হয় ১৮ দিন। ১৯৭৩ সালে মিশর ও সিরিয়া যৌথভাবে ইসরাইল আক্রমন করেন।

Government ‍

Israeli Prime Minister Benjamin Netanyahu and President, Ravi Rivlin, of the ruling Leicu Party Israel’s parliament is named after Neset. 120 members of the parliament Wars between Arabia and Israel are respectively 4 times in 1948, 1956, 1967, 1973. Every time Israel wins. The war in 1967 was 6 days and the war in 1973 was 18 days. In 1973, Egypt and Syria jointly attacked Israel.

ক্যাম্পডেবিট চুক্তি

১৯৭৮ সালের ১৯ সেপ্টেম্বর ইসরাইল ও মিশরের মধ্যে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডে ক্যাম্পডেবিট চুক্তি হয়।ক্যাম্পডেবিট চুক্তির উদ্যোক্তা ও মধ্যস্থতাকারী ছিলেন জিমি কার্টার। এতে সই করেন মিশরের প্রেসিডেন্ট আনোয়ার সাদাত ও ইসরাইলের প্রেসিডেন্ট মেনাখেম বেগিন। এই চুক্তির জন্য সাদাত ও বেগিন উভয়ই শান্তিতে নোবেল পান। আনোয়ার সাদাত প্রথম মুসলিম হিসেবে নোবেল পান। চুক্তির ফলে মিশরকে আরবলীগ ও OIC হতে সাময়িকভাবে বহিস্কার করা হয়।

Camp David Accords

On September 19, 1978, Camp David Accords was signed between Maryland and Israel in the United States. Jimmy Carter was the entrepreneur and mediator of the Camp David contract. The Camp David Accords were signed by Egyptian President Anwar Sadat and Israeli Prime Minister Menachem Begin on 17 September 1978, following twelve days of secret negotiations at Camp David both received Nobel Peace Prize for this contract. Anwar Sadat got Nobel as the first Muslim. Under the agreement, Egypt was temporarily fired from Arbilig and OIC.

  • ১৯৮০ সালে ইরাক-ইরানের যুদ্ধের সুযোগে ইসরাইল জেরুজালেমকে রাজধানী হিসেবে ঘোষনা করেন।
  • মোসাদ ও আমান ইসরাইলের গোয়েন্দা বাহিনী।
  • ইহুদিবাদ আন্দোলনের প্রবক্তা থিওডোর হার্জল।
  • ১৯৯৫ সালে ইসরাইলের সাবেক প্রধানমন্ত্রী আইজ্যাক রবিন তেল আবিবের সিটি হল প্রাঙ্গনে আততায়ীর গুলিতে নিহত হন।
  • ইসরাইল ও ফিলিস্থিনের মধ্যে ভূমির বিনিময়ে শান্তি চুক্তি হয় ২৩ অক্টোবর, ১৯৯৮।
  • ওয়াই নদী শান্তি চুক্তি বাস্তবায়নে চুক্তি করেন ফিলিস্থিন নেতা ইয়সির আরাফাত ও ইসরাইলি প্রধানমন্ত্রী হহুদ বারাকের।
  • জেরুজালেম বর্তমানে ইসরাইলের দখলে।
  • ইসরাইলকে মধ্য প্রাচ্যের ক্যান্সার বলা হয়।