ইয়েমেন

রাষ্ট্রীয় নামঃ প্রজাতন্ত্রীক ইয়েমেন।

State name: The republican Yemen

আয়তনঃ ৫,৩১,০০০ কিঃ মিঃ

Size: 5,31,000 km

মুদ্রায়ঃ রিয়াল

Currencies: Real

রাজধানী: সানা।

Capital: Sana.

স্বাধীনতা: ১৯৬৭।

Freedom: 1967

অবস্থান

ইয়েমেনের পশ্চিমে লোহিত সাগর এবং দক্ষিণে এডেন উপসাগর। এটি আফ্রিকা মহাদেশ থেকে বাব এল মান্দেব প্রণালীর মাধ্যমে বিচ্ছিন্ন। দেশের উত্তর ও উত্তর-পূর্বে সৌদি আরব এবং পূর্বে ওমান অবস্থিত। সৌদি আরব ও ওমানই হলো প্রতিবেশী রাষ্ট্র।

Location

Red Sea in the west of Yemen and the Gulf of Aden It is isolated from the African continent via the Bab-el-Mandeb system. Located in the north and northeast of the country, Saudi Arabia and Oman in the east. Saudi Arabia and Oman are neighboring states.

ইতিহাস

উত্তর ইয়েমেন ও দক্ষিন ইয়েমেন যথাক্রমে  ১৯১৮ সালে অটোমান ও ১৯৬৭ সালে ব্রিটেন হতে স্বাধীনতা পায়। ১৯৯০ সালের ২২ মে তারা আবার একত্রিত হয়। দুই ইয়েমেনের মধ্যে গৃহযুদ্ধ শুরু হয় ১৯৯৪ সালের এপ্রিল মাসে আর তা শেষ হয় একই বছরের ৮ জুলাই। ইয়েমেনের সাবেক এক নায়ক আলী আবদুল্লাহ ১৯৭৮ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন। আবদে রাব্বু মনসুর হাদি ইয়েমেনের বর্তমান প্রেসিডেন্ট।

২০১১ সালে শান্তিতে নোবেল পান ইয়েমেনের নারী মানবাধিকার কর্মী ও সাংবাদিক তাওয়াক্কল কারমান। নারী সাংবাদিকদের জন্য প্রতিষ্ঠিত তার সংগঠনের নাম ‘উইমেন জার্নালিস্ট উইদাউট চেইনস ।

History

North Yemen and South Yemen, respectively, got independence from Ottoman in 1918 and Britain in 1967. They were reunited on 22 May 1990. The civil war between the two Yemen began in April 1994 and ended on 8 July of the same year. Ali Abdullah, a former Yemeni hero, was in power from 1978 to 2011. Abdrabbuh Mansur Hadi  is the current president of Yemen.

Tawakkol Karman, Yemen’s women human rights activist and journalist, received Nobel Peace Prize in 2011. The women journalist named for women journalists named ‘Women Journalists Without Chains’

   ইয়েমেন সংকট

 

২০১৪ সালে হুতি সম্প্রদায় রাজধানী দখল করে নিলে এ সংকট শুরু হয়। ২০১৫ সালে প্রেসিডেন্ট হাদী সৌদি আরব আশ্রয় নেয়।২০১৫ তে আবার সৌদির সহায়তায় তিনি ইয়েমেনে ফিরে আসেন। সৌদি আরব এবং অন্যান্য কিছু দেশ ঘোষণা করে যে তারা ইয়েমেনের হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে। বাহরাইন, কুয়েত, কাতার এবং সংযুক্ত আরব আমিরাত সৌদি আরবের সাথে যুক্তভাবে ইয়েমেনে হুথি আগ্রাসনকে প্রতিরোধ করছে। মিশর, জর্দান, মরোক্কো এবং সুদানও এ জোটের সদস্য হয়েছে। কিন্তু এ জোট এখনো সাফল্য পায়নি। ফলে ইয়েমেনে এখনো সংকট চলছে।

Yemen crisis

The crisis started in 2014 when the Houthis community occupied the capital. President Hadi took shelter in Saudi Arabia in 2015. He returned to Yemen with the help of Saudi Arabia again in 2015. Saudi Arabia and some other countries announced that they started a military campaign against Yemen’s Houthis rebels. Bahrain, Kuwait, Qatar and the United Arab Emirates are engaged in preventing Hutite aggression in Yemen in connection with Saudi Arabia. Egypt, Jordan, Morocco and Sudan also became members of the coalition. But the alliance did not succeed yet. As a result, the crisis is still underway in Yemen.

 

  • এডেন ইয়েমেনের বানিজ্যিক রাজধানী ও বন্দর।