উইলিয়াম কেরি ও অন্যান্য

উইলিয়াম কেরী

 

 

উইলিয়াম কেরী ১৭ আগস্ট ১৭৬১ সালে ইংল্যান্ডের নর্দানটন শায়ারে জন্মগ্রহণ করেন।তিনি ছিলেন একজন মিশনারি ও বাংলায় গদ্য পাঠ্যপুস্তকের প্রবর্তক। বাংলা গদ্যের বিকাশে এই বিদেশির অবদান সবচেয়ে বেশি। ১৮৩৪ সালে ৯ই জুন তিনি মারা যান।

ইংল্যান্ড থেকে জাহাজে করে কলকাতায় আসতে প্রায় ৬ মাস সময় লাগত। এই সময়ে তিনি জাহাজের বাঙালি খালাসিদের কাছ থেকে বাংলা শিখেন। ১৭৯৩ সালে ধর্ম প্রচারের উদ্দ্যেশে তিনি ভারতে আসেন।১৮০০ সালের ১০ই জানুয়ারি তিনি শ্রীরামপুর ব্যাপিস্ট মিশন প্রতিষ্ঠা করেন।উইলিয়াম কেরী প্রথম বাইবেলের বঙ্গানুবাদ করেন।তিনি ফোর্ট উইলিয়াম কলেজের বাংলা বিভাগের অধ্যাপক নিযুক্ত হন ১৮০১ সালের মে মাসে। ১৮১০ সালে দরিদ্র খ্রিস্টান সন্তানদের জন্য কলকাতায় তিনি বোর্ডিং স্কুল প্রতিষ্ঠা করেন।

 

সাহিত্য

 

১৮০১ সালে ইংরেজী ভাষায় ’A Grammar of the Bengali Language’ নামক একটি বাংলা ব্যাকরণ গ্রন্থ প্রণয়ন করেন। তাঁর অন্যান্য মৌলিক গ্রন্থ-

 

কথোপকথন: বাংলা ভাষায় মুদ্রিত প্রথম গ্রন্থ। বাংলা ভাষার কথ্যরীতির প্রথম নিদর্শন এই গ্রন্থে বিধৃত।

ইতিহাসমালা: বাংলা ভাষার প্রথম গল্পসংগ্রহ।

 

রামরাম বসু

 

রামরাম বসু ১৭৫৭ সালে হুগলি জেলার চুঁচুড়ায় জন্মগ্রহণ করেন।বাংলা গদ্যের প্রাথমিক যুগের গুরুত্বপূর্ণ লেখক তিনি।উইলিয়াম কেরীকে তিনি বাংলা ভাষা শেখান।তিনি ছিলেন কেরী সাহেবের মুনসি।তিনি ফোর্ট উইলিয়াম কলেজের সাথে আমৃত্যু যুক্ত ছিলেন।তার মৌলিক গ্রন্থ ‘রাজা প্রতাপাদিত্য চরিত্র’।এটি ১৮০১ সালে বাংলা ভাষায় মুদ্রিত হয়। বাঙালীর লেকা বঙ্গাক্ষরে মুদ্রিত প্রথম মৌলিক গ্রন্থ এটি। তাঁর আরেকটি বিখ্যাত গ্রন্থ –‘লিপিমালা’।

 

মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার

 

মৃত্যুঞ্জয় বিদ্যালঙ্কার এর জন্ম আনুমানিক ১৭৬২।তিনি ছিলে উইলিয়ামের ঘনিষ্ট সহযোগী। তিনি ফোর্ট উইলিয়াম কলেজের লেখকদের মধ্যে সবচেয়ে বেশি বই লিখেন।তিনি মোট ৫টি বই লিখেছেন। এর মধ্যে ৪টি বই প্রকাশ করেছিল ফোর্ট উইলিয়াম কলেজ। তাঁর বই গুলো হল-বত্রিশ সিংহাসন, হিতোপদেশ, রাজাবলি, প্রবোধচন্দ্রিকা। তাঁর অন্য বইটি হলো বেদান্তচন্দ্রিকা। তাঁর বেতন ছিল প্রতি মাসে দুশো টাকা।

ফোর্ট উইলিয়াম কলেজের অণ্যা লেখকদের মধ্যে তারিণীচরণ লিখেন ‘এশপের কাহিনী, চন্ডীচরণ লিখেন ‘তোতা ইতিহাস’, রাজীবলোচন লিখেন ‘মহারাজ কৃষ্ণচন্দ্র রায়স্য চরিত্রং, রামকিশোর লিখেছেন ‘হিতোপদেশ’ এবং হরপ্রসাদ রায় লেখেন পুরুষপরীক্ষা।