গ্রহ

  1. গ্রহ

মহাকর্ষ বলের প্রভাবে মহাকাশে কতগুলো জ্যোতিষ্ক সূর্যের চারদিকে নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট কক্ষপথে পরিক্রমণ করছে এদের গ্রহ বলে। গ্রহের নিজস্ব আলো ও তাপ নেই।এরা নক্ষত্র থেকে আলো এবং তাপ পায়।এরা তারার মত মিটমিট করে জ্বলেনা। সৌরজগতের গ্রহের সংখ্যা ৮ টি। এগুলো হলোঃ

১। বুধঃ সৌরজগতের সবচেয়ে ছোট ও সূর্যের নিকটতম গ্রহ হলো বুধ বা Mercury। এর ব্যাস ৪৮৫০ কিঃমিঃ এবং ওজন পৃথিবীর ৫০ ভাগের ৩ ভাগ। সূর্যের চারদিকে পদক্ষিন করতে সময় লাগে ৮৮ দিন। সূর্য হতে ৫.৮ কোটি কিঃমিঃ দূরে। কোন উপগ্রহ নেই।চাঁদের মত ভূ-ত্বকে গর্ত ও পাহাড় আছে। রোমান বানিজ্য দেবতার নাম অুনসারে বুধের নামকরণ করা হয়।

২। শুক্রঃ শুক্র বা Venus গ্রহকে আকাশে ভোররাতে শুকতারা বা সন্ধার আকাশে সন্ধাতারা হিসেবে দেখা যায়। ঘন মেঘে ঢাকা থাকে।  আয়তন ৪৬০, ২৩০, ০০০ বর্গ কিলোমিটার।  এর উপর হতে সূর্যকে কখনো দেখা যায়না কারন বায়ুমন্ডল প্রধানত কার্বন ডাই অক্সাইডের তৈরি। কার্বন ডাই অক্সাইডের পরিমান প্রায় ৯৬ ভাগ। এটি সৌরজগতের সবচেয়ে উজ্জ্বল ও উত্তপ্ত গ্রহ। সূর্য হতে শুক্রের দূরত্ব ১০.৮ কোটি কিঃমিঃ।দিন রাতের তারতম্য নেই। এখানে এসিড বৃষ্টি হয়। পৃথিবী হতে ৪.৩ কোটি কিঃমিঃ দূরে। এর ব্যাস ১২১০৪ কিঃমিঃ। সূর্যকে প্রদক্ষিণ করতে সময় লাগে ২২৫ দিন। সকল গ্রহ নিজ অক্ষের উপর পশ্চিম হতে পূর্বে পাক খেলেও এটি পূর্ব হতে পশ্চিমে পাক খায়। শুক্র খুব ধীরে নিজ অক্ষে প্রদক্ষিন করে বলে বছরে মাত্র দুইবার সূর্য উদিত হয় ও অস্ত যায়। একে পৃথিবীর জমজ গ্রহ বলা হয়।শুক্রের নামকরণ করা হয় রোমান ভালোবাসা এবং সৌন্দর্যের দেবীর নামে।

৩। পৃথিবীঃ পৃথিবী সূর্যের তৃতীয় নিকটতম গ্রহ। এর আয়তন ৫১,০১,০০,৪২২ বর্গ কিলোমিটার।  সূর্য হতে পৃথিবীর দূরত্ব ৯৩ মিলিয়ন মাইল বা ১৫ কোটি কিঃমিঃ। এর ব্যাস ১২৬৬৭ কিঃমিঃ। পৃথিবী ৩৬৫ দিন ৫ ঘন্টা ৪৮ মিনিট ৪৭ সেকেন্ডে সূর্যকে একবার প্রদক্ষিন করে। এখানে প্রয়োজনীয় অক্সিজেন ও নাইট্রোজেন আছে। গড় তাপমাত্রা ১৩.৯০ ডিগ্রি সেলসিয়াস। চাঁদ একমাত্র উপগ্রহ। চাঁদের দূরত্ব ৩,৮১,৫০০ কিঃমিঃ। পৃথিবীকে ২৯ দিন ১২ ঘন্টায় বা ২৭ দিনে একবার পরিক্রমণ করে।আনুমানিক বয়ষ ৪৫০ কোটি বছর।

৪। মঙ্গলঃ পৃথিবীর সবচেয়ে নিকটতম গ্রহ মঙ্গল বা Mars ।  পৃথিবী হতে সূর্য হতে প্রায় ২২.৮ কোটি কিঃমিঃ দূরে এবং৭.৮ কোটি কিঃমিঃ দূরে। ব্যাস ৬৭৮৭ কিঃমিঃ এবং ৬৮৭ দিনে একবার সূর্যকে পরিক্রম করে।ওজন পৃথিবীর ১০ ভাগের ১ ভাগ। নিজ অক্ষে একবার আবর্তনে সময় নেয় ২৪ ঘন্টা ৩৭ মিনিট এবং মঙ্গলের উপগ্রহ দুইটি যথাক্রমে ডিমোস ও ফেবোস। মঙ্গলের উপরিভাগে গিরিখাত ও আগ্নেয়গিরি আছে। ফলে গ্রহটিকে খালি চোখে লালচে দেখায় কারন পাথরগুলোতে মরচে ধরেছে।  এজন্য একে লাল গ্রহ বলা হয়। রোমান যুদ্ধ দেবতার নামে এর নামকরণ করা হয়। এখানে কার্বন ডাই অক্সাইড প্রায় ৯৯ % এর ফলে প্রাণীর অস্তিত্ব থাকা সম্ভব নয়।

 

 বৃহস্পতিঃ সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ Jupiter বা বৃহস্পতি। এজন্য একে গ্রহরাজ বলা হয়। পৃথিবী হতে এটি প্রায় ১৩০০ গুন বড় এবং ব্যাস ১,৪২,৮০০ কিঃমিঃ। এটি সূর্য থেকে প্রায় ৭৭.৮ কোটি কিঃমিঃ দূরে এবং ১২ বছরে বা ৪৩৩১ দিনে একবার সূর্যকে প্রদক্ষিন করে। নিজ অক্ষে ৯ ঘন্টা ৫৩ মিনিটে একবার আবর্তন করে। দিনে দুইবার সূর্য উঠে ও অস্ত যায়। গ্রহে গভীর বায়ু মন্ডল আছে। বায়ুমণ্ডল হাইড্রোজেন ও হিলিয়াম গ্যাস দিয়ে তৈরি।উপরে তাপমাত্রা খুব কম কিন্তু অভ্যন্তরীণ তাপমাত্রা ( প্রায় ৩০০০০ ডিগ্রি) অত্যন্ত বেশি। রোমান দেবতাদের রাজার নাম বৃহস্পতির নামকরণ করা হয়। উপগ্রহ ৭৯ টি। প্রধান উপগ্রহগুলো হলো লো, ইউরোপা, গ্যানিমেড ও ক্যাপলিস্টো। গ্যানিমেড সবচেয়ে বড় উপগ্রহ।

৬। শনিঃ শনি বা Saturn সৌরজগতের দ্বিতীয় বৃহত্তম গ্রহ। সূর্য হতে দূরত্ব প্রায় ১৪৩ কোটি কিঃমিঃ। শনি ২৯.৫ বছরে একবার সূর্যকে প্রদক্ষিণ করে এবং ১০ ঘন্টা ৪০ মিনিটে একবার নিজ অক্ষে আবর্তন করে। এটি পৃথিবী হতে ৯ গুন বড় এবং খালি চোখে দেখা যায়। এর ব্যাস প্রায় ১,২০,০০০ কি:মি:। তিনটি উজ্জ্বল বলয় রয়েছে ও ভূ-ত্বক বরফে ঢাকা। উপগ্রহের সংখ্যা ৮২টি।রোমান কৃষি দেবতার নামে নামকরণ করা হয়। 

৭। ইউরেনাসঃ ইউরেনাস তৃতীয় বৃহত্তম গ্রহ। সূর্য হতে প্রায় ২৮৭ কোটি কিঃমিঃ দূরে এবং ৮৪ বছরে একবার সূর্যকে প্রদক্ষিন করে। ব্যাস প্রায় ৪৯,০০০ কিঃমিঃ ও আয়তনে ৬৪ টি পৃথিবীর সমান এবং ওজন পৃথিবীর ১৫ গুন। মিথেনের পরিমান বেশি। একে সবুজগ্রহ বলা হয়। রোমান স্বর্গের দেবতার নামে নামকরণ করা হয়। উপগ্রহ ২৭টি।

৮। নেপসুনঃ সূর্য হতে দূরত্ব প্রায় ৪৫০ কোটি কিঃমিঃ। ব্যাস ৪৮,৫০০ কিঃমিঃ। দূরত্ব বেশি তাই শীতল। গ্রহটি নীলাভ বর্ণের। নেপচুন ১৬৫ বছরে সূর্যকে একবার প্রদক্ষিন করে। আয়তনে ৭২ টি পৃথিবীর সমান এবং ভর ১৭ টি পৃথিবীর। রোমান সমুদ্র দেবতার নামে এ গ্রহের নামকরণ করা হয়। উপগ্রর ১৪টি।

বামন গ্রহঃ ২০০৬ সালের ২৪ আগস্ট প্লুটো গ্রহের মর্যাদা হারায়। প্লুটোকে বর্তমানে ‘বামন গ্রহ’ এর মর্যাদা দেওয়া হয়। সৌরজগতের পাঁচটি গ্রহ আছে। যথা- সেরেস, প্লুটো,  হাউমিয়া, মেকমেক এবং এরিস।

চাঁদঃ পৃথিবী হতে চাঁদের দূরত্ব ২,৩৮,৮৫৫ মাইল বা ৩,৮৪,৪০০ কি.মি। পৃথিবী থেকে চাঁদে আলো পৌছাতে সময় লাগে ১.৩ সেকেন্ড। আয়তনে চাঁদ থেকে পৃথিবী ৫০ গুন বড় এবং পৃথবীর ব্যাস চাঁদ থেকে ৪ গুন। চাঁদ পৃথিবীকে ২৭ দিন ৮ ঘন্টায় একবার প্রদক্ষিন  করে।

গ্রহ সূর্য হতে দূরত্ব

(কি:মি:)

সূর্যকে একবার প্রদক্ষিনকাল ব্যাস (কি:মি:) বৈশিষ্ট্য/গঠন উপগ্রহ
বুধ ৫.৮ কোটি ৮৮ দিন ৪৮৫০ কি:মি: চাঁদের মত গর্ত, এবড়ো থেবড়ো এবং পাহাড় আছে । নেই ।
শুক্র ১০.৮ কোটি ২২৫ দিন ১২১০৪ কি:মি: এসিড বৃষ্টি হয়, বছরে মাত্র দুইদিন সূয দেখা যায়। নেই।
পৃথিবী ১৫ কোটি ৩৬৫ দিন ১২৬৬৭ কি:মি: জীবন ধারনের একমাত্র গ্রহ।ভর প্রায় ৫.৯৭২৩৭×১০২৪ ১ টি । চাঁদ
মঙ্গল ২২.৮ কোটি ৬৮৭ দিন ৬৭৮৭ কি:মি: গিরিখাত ও আগ্নেয়গিরি। ২টি।

ফেবোস ও ডেমোস।

বৃহস্পতি ৭৭.৮ কোটি ৪৩৩১ দিন ১৪২৮০০ কি:মি: অভ্যন্তরী তাপমাত্রা বেশি। ৭৯টি
শনি ১৪৩ কোটি ২৯.৫ বছর ১২০০০ কি:মি: উজ্জ্বল বলয় আছে। ৮২ টি
ইউরেনাস ২৮৭ কোটি ৮৪ বছর ৪৯০০০ কি:মি: মিথেন গ্যাস বেশি। সবুজ গ্রহ। ২৭ টি
নেপচুন ৪৫০ কোটি ১৬৫ বছর ৪৮৪০০ কি:মি: শীতল ও নীলাভ বণ ১৪টি