চীন

চীন (China)

রাষ্ট্রীয় নাম : গনপ্রজাতন্ত্রী চীন

People’s Republic of China

রাজধানীঃ বেইজিং।

Capital: Beijing

স্বাধীনতাঃ ১৯২২ সালে

Independence: In 1922

রাজনৈতিক পদ্ধতি: সমাজতন্ত্র

Political System: Socialism

সরকার পদ্বতি: একদলীয় সমাজতান্ত্রিক গনতান্ত্রিক সৈরতন্ত্র।(Single Party communist state People’s Democratic Dictatmship)

আয়তনঃ ৯৬৪০৮২১ বর্গ কিঃমিঃ ( ৩ তম বা ৪ তম)

Area : 9640821 sq km m (3th or 4th)

ভাষাঃ মান্দারিন ( পৃথিবীর সবচেয়ে বেশি মানুষ কথা বলে এ ভাষায়)

Language : Mandarin (the world’s most spoken people)

চীনের গৃহযুদ্ধ 

চীনা কমিউনিষ্ট পার্টি এবং চীনা জাতীয়বাদী দলের অনুসারীদের মধ্যে যুদ্ধে হয়। মাও সেতুং (Mao Zedong) এর নেতৃত্বধীন চীনা কমিউনিস্ট পার্টির অনুসারীরা যুদ্ধে জয়ী হয় এবং ১৯৪৯ খ্রিষ্টাব্দের ১ অক্টোবর People’s Republic of China (গনচীন) প্রতিষ্ঠা করেন। ১৯৪৯ সালে চীনে কমিউনিজম প্রতিষ্ঠিত হয়। চায়না জাতীয়তাবাদী দলের নেতৃত্ববৃন্দ তাইওয়ানে আশ্রয়নেন এবং Republic of China (তাইওয়ান) প্রতিষ্ঠা করেন ।

চীনের দাস প্রথা বিলুপ্ত হয় ১৯১০ সালে। চীনের দুই হাজার বছরই রাজতন্ত্রে অবসান ঘটে ১৯১১ সালে এবং ঐ বছরই ডঃ সান ইয়াৎ সেন চীনের প্রথম প্রেসিডেন্ট নির্বাচত হন। চীনা কমিনিষ্ট পার্টি প্রতিষ্ঠত হয় ১৯২১ সালে । মাও সেতুং এর নেতেত্বে ১৯৪৯ সালের ১ অক্টোবর People’s Republic of China বা গনচীন প্রতিষ্ঠা করেন ।

কমিউনিস্ট সরকার প্রতিষ্ঠার কারনে জাতিসংঘ ১৯৫০ সালে চীনের সদস্যপদ বাতিল এবং ১৯৭১ সালে আবার সদস্য বাতিল করে।

(Chinese Civil War)

The Chinese Communist Party and the Chinese Nationalist Party are among the fighters. The followers of the Chinese Communist Party, led by Mao Zedong, won the war, and on 1 October 1949, the People’s Republic of China  was established. In 1949, communism was established in China. China Nationalist Party leaders established Taiwan shelters and Republic of China (Taiwan).

China’s slave tradition was abolished in 1910. The monarchy ended two thousand years in China, and in that year, Dr. San Yat Sen was elected the first president of China. The Chinese Communist Party was established in 1921. On October 1, 1949, the People’s Republic of China. was founded by Mao Zedong.

Due to the establishment of the Communist government, the UN canceled membership of the Chinese in 1950 and again in 1971 the members were canceled.

তিব্বত

১৯৫০ সালে তিব্বতের উপর চীনের সার্বভৌমত্ব প্রতিষ্ঠত হয়। বর্তমান তিব্বত চীনের একটি স্বায়ওশাসিত অঞ্চল । ১৯৫১ সালে চীন তিব্বতকে ধর্মীয় স্বাধীমতা প্রদান করে । তিব্বতের ধর্মীয় নেতাকে বলে দালাইলামা ।১৯৫৯ সালে চর্তুদশ দালাইলামা তার অনুসারীদের নিয়ে ভারতের ধর্মমালায় পালিয়ে যান এবং নির্বাসিত তিব্বত সরকার প্রতিষ্ঠা করেন। চীন এই সরকারকে প্রত্যাখান করে। বর্তমান দালাইলামার আসল নাম তেনজিন গিয়াতসো।

Tibbet

In 1950, China’s sovereignty was established on Tibet. An autonomous region of present-day Tibetan China. In 1951, China gave religious freedom to Tibet. Dalai Lama, the religious leader of Tibet. In 1959, Chaturdas DalaiLama escaped with his followers in India’s Dharmmala and established the exiled Tibet government. China rejects this government. The current Dalai Lama’s real name is Tenzin Giyatoso.

 

(সাংস্কতিক বিপ্লব)

১৯৬৬ সালে চীনা কমিউনিস্ট পার্টির নেতা মাও সেতুং এর আহ্বানে চীনের সামজিক, অর্থনৈতিক এবং রাজনৈতিক উন্নয়নের লক্ষ্যে চীন বিপ্লবের সূত্রপাত হয়। ১৯৭৬ সালে মাও সে তুং এর মৃত্যুর মাধ্যেমে এই বিপ্লবের পরিসমাপ্তি হয়।

তিয়েন আনমেন স্কয়ার চীনে অবস্থিত । এখানে ১৯৮৯ সালে অধিক গনতন্ত্র ও মত প্রকাশের স্বাধীনতার দাবীতে আন্দোলন শুরু হলে সরকার প্রায় ৩০০০ আন্দোলকারীকে নির্মম ভাবে হত্যা করে।

Cultural Revolution

In 1966, the Chinese Revolution launched the Chinese Communist Party leader Mao Seetung’s aim for social, economic and political development of China. This revolution was terminated by the death of Mao Tse Tung in 1976.

Tien Anemen Square is located in China. Here, in 1989, when the movement started to demand more freedom of democracy and freedom of expression, the government brutally killed about 3000 activists.

হংকং 

১৮৪২ সালে প্রথম আফিমের যুদ্ধে চীন বৃটেনের কাছে পরাজিত হয় এবং একই বছর চীন ও বৃটেনের মধ্যে নানকিং চুক্তি হয়। এই চুক্তির ফলে হংকংকে বৃটিশ কলোনিতে পরিনত হয়। ১৮৯৮ সালে চীন ৯৯ বছরের জন্য হংকংকে বৃটেনের কাছে লী দেয়।১৯৯৭ সালে ব্রিটিশ সরকার হংকংকে চীনের নিকট ফেরত দেয়। বর্তমানে হংকং ‘এক দেশ দুই নীতি’ পদ্ধতিতে পরিচালিত চীনের একটি স্বায়তশাসিত অঞ্চল। এক দেশ দুই নীতি (One Country, Two System) হল হংকং ও ম্যাকাওয়ের অর্থনীতি পুজিঁবাদী কিন্তু বাকি চীনের অর্থনীতি সমাজতান্ত্রিক। এই পদ্ধতি চীনে ১৯৯৭ সালে চালু হয়। হংকং দীর্ঘ ১৫৬ বছর ব্রিটিশদের অধীনে ছিল।

Hongkong

In 1842, China lost to Britain in the first opium war, and in the same year, China and Britain signed the Nanking agreement. As a result of this agreement, Hong Kong became a British colony. In 1898, China gave Hong Kong victory to Hong Kong for 99 years. In 1997, the British government returned Hong Kong to China. Currently, a autonomous region of China is governed by Hong Kong ‘one country two policy’ system. One country, Two System is Hong Kong and Macau economics capitalist but the rest of China’s economy is socialist. This method was introduced in China in 1997. Hong Kong was under British control for 156 years.

ম্যাকাও

ম্যাকাও দ্বীপটি পূর্বচীন সাগরে অবস্থিত এবং ৪৪২ বছর ধরে পর্তুগালের অধীনে ছিল । পর্তুগাল ১৯৯৯ সালে ম্যাকাও দ্বীপটি চীনের নিকট হস্তান্তর করে। বর্তমান এটি চীনের স্বায়ওশাসিত অঞ্চল। এটি এশিয়া মহাদেশে ইউরোপের প্রাচীন ও সর্বশেষ উপনিবেশ। এখানে একদেশ দুই নীতি (One Country, two system) ১৯৯৯ সাল থেকে ২০৪৯ সাল পর্যন্ত চালু থাকবে।

(Macau)

The island of Macau is located in the eastern ocean and was under Portugal for 442 years. Portugal handed over the island of Macau to China in 1999. Presently it is the autonomous region of China. This is the oldest and lastest colony of Europe in the continent of Asia. There will be one country, two system, from 1999 to 2049.

সীমানা

চীনের সাথে বিশ্বের সর্বাধিক ১৪টি দেশের স্থল সীমান্ত রয়েছে । রাশিয়ার সাথে ও ১৪ টি দেশের সীমানা রয়েছে তবে চীনের সাথে ১৪টি দেশের স্থল সীমা ছাড়াও জলপথে দক্ষিন করিয়া,জাপানও ফিলিপাইনের সাথেও সামান্ত আছে । তাই চীন পৃথিবীর সর্বাধিক দেশের সাথে সীমান্ত বেষ্টিত দেশ।

চীনের মহাপ্রাচীর

চীনের প্রাচীর মনুষ্য নির্মিত সর্ববৃহৎ স্থাপনা। এটি চীনের উত্তর সীমান্তে অবস্থিত। পরিখা প্রাকৃতিক প্রতিবন্ধকসহ এর দৈর্ঘ্য ৮৮৫০ কিঃমিঃ (৫৫০০ মাইল) শুধুমাত্র প্রাচীরের দৈর্ঘ্য ৬২৬০কিঃমিঃ (৩৮৯০ মাইল) মহাপ্রাচীর নির্মানকাল ধরা হয়। খ্রিস্টপূর্ব পঞ্চম শতাব্দী-ষোড়শ শতাব্দী কিন শাসনামলে (খ্রিস্টপূর্ব পঞ্চশ শতাব্দী খ্রিস্টপূর্ব ২২১ অব্দ) মিনগ শাসনামলে (১৪৪-১৪৬০ খ্রিস্টাব্দে)।

সিল্ক রোড (The silk Road)

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ২০১৩ সালের অক্টোবর মাসে কাজাখস্থানের নজারবায়েভ বিশ্ববিদ্যালয়ে কথা প্রসঙ্গে প্রথম নতুন সিল্ক রোড আর্থ – বলয় (নিউ সিল্ক রোড ইকোনোমিক বেন্ট) সৃষ্টির কথা বলেন যেটি চীন থেকে শুরু করে পুরো মধ্য এশিয়াকে স্থল পথে বানিজ্যিকভাবে কাছে আনবে এবং সেখান থেকে আরো দূরে ইউরোপে সম্সা্রিরেত হবে প্রাচীনকালে সিক্ল রোড় বলতে চীনের সাথে পশ্চিমঞ্চলের সংযোগ বোঝাতো।

জিনজিয়াং

চীনের জিনজিয়াং প্রদেশটি মুসলিম অধ্যুষিত । উহঘুর চীনের একটি মুসলিম সম্প্রদায়ের নাম । এরা মধ্য এশিয়ায় বসবাসরত তুর্কি বংশোদ্ভূত একটি জাতি গোষ্ঠী। এরা চীনের জিনজিয়াং এ বাস করে। এরা এই অঞ্চলের সরকারী ভাবে স্বীকৃতি ৫৬টি নৃতাত্ত্বিক সংখ্যালঘু গোষ্ঠীর মধ্যে অন্যতম।

Xinjiang

China’s Xinjiang Province is a Muslim. Uhghur is a Muslim community in China. They are a community of Turkish tribes living in Central Asia. They live in Xinjiang of China. They are one of the 56 official ethnic minority groups recognized by this region.

  • চীনের একটি আধ্যাত্নিক আন্দোলনের নাম ফালুনগং (Falun Gong) ।১৯৯৯ সালে চীনা সরকার এটি নিষিদ্ধ করেন।
  • চীন আয়তনে এশিয়ার বৃহত্তম এবং জনসংখ্যায় পৃথিবীর বৃহত্তম দেশ।
  • চীন ২০১৫ সালে এক সন্তান নীতি পরিবর্তন করে দুই সন্তান নীতি গ্রহন করছে।
  • গ্রেট হল চীনের পার্লামেন্ট ভবন। এর নাম Great hall of the People. চীনের রাজধানী বেইজিং এ এর অবস্থান

পিংপং ডিপ্লোমেসি

১৯৪৯ সালে চীনে সমাজতন্ত্র প্রতিষ্ঠিত হলে যুক্তরাষ্ট্রের সাথে তাদের সম্পর্ক ছিন্ন হয়। ১৯৫১ সালে চীকে বাদ দিয়ে তাইওয়ানকে জাতিসংঘের সদস্য করা হয়। বৈরী দুই দেশ যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার সম্পর্কের উন্নয়নের জন্য পিংপং ডিপ্লোমেসি আলোচিত।পিংপং হচ্ছে টেবিল টেনিসের খেলার বল । ১৯৭১ সালে চীনের আমন্ত্রনে মার্কিন যুক্তরাষ্ট্রের টেবিল টেনিস দল চীন সফর করে । এর মধ্য দিয়ে দুই দেশের দীর্ঘদিনের বৈরী সম্পর্কের বরফ গলতে থাকে । দেশ দুটির মধ্য কূটনৈতিক সম্পর্ক গড়ে উঠে । পিংপং ডিপ্লোমেসির মাধ্যমে সূচিত সম্পর্কের ধারাবাহিকতায় ১৯৭১ সালেই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার চীন সফর করেন এবং ১৯৭১ সালেই মার্কিন যুক্তরাষ্ট্র সমাজতান্ত্রিক চীনকে স্কীকৃতি দেয় এবং চীন স্থায়ী সদস্যপদ পায় জাতিসংঘের। এর মধ্যে দিয়ে তাইওয়ান ১৯৭১ সালে জাতিসংঘের সদস্যপদ হারায়।

বেল্ট এন্ড ইনিশিয়েটিভ(BRI)

প্রায় ২০০০ বছর আগে চীনে হান রাজবংশের আমলে প্রতিষ্ঠিত হয়েছিল সিল্ক রুট নামের ঐতিহাসিক বানিজ্যিক পথ।চীনের এই রুট দিয়ে উৎকৃষ্টমানের সিল্ক পৃথিবীর বিভিন্ন দেশে পাঠানো হত বলে একে সিল্ক রুট বলা হত।সেই ধারনা থেকেই বেল্ট এন্ড রোড ইনিশয়েটিভ নামে এক মহাপরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ গ্রহন করে চীন। চীনের এই কর্মসূচীকে প্রথম ডাকা হচ্চিল নতুন সিল্করুট। পরে একে বলা হয় ‘ওয়ান বেল্ট ওয়ান রোড’(OBOR) ।কিন্তুু ওয়ান বা একক কথাটার মধ্যে একাধিপত্যের লক্ষন থাকায় এর সর্বশেষ নাম দেয়া হয় ‘বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ’ (BRI)। BRI এর মূল কি ওয়ার্ড হলো কানেকটিভিটি । এ পরিকল্পনায় থাকছে সমুদ্র পথে একগুচ্ছ আন্তর্জাতিক বন্দর ভূমিতে আন্তঃসীমান্ত সড়ক, উচ্চগতির রেলপথ, বিমান বন্দর, ডিজিটাল যোগাযোগ অবকাঠামো নির্মান । এর সমান্তরালে থাকবে বিদুৎতের গ্রিড, গ্যাসের পাইপলাইন । এই কর্মসূচীতে এশিয়া,আফ্রিকা ও ইউরোপের ৬৮টি দেশের বিশ্বের ৬০% জনসংখ্যার কানেকটিভিটি গড়ে উঠবে।নতুন সিল্করুটে বাংলাদেশ ও একটি সংযোগস্থল হিসাবে কাজ কররে ।

হাম্বাানটোটা বন্দর

২০১৭ সালের জুলাই মাসে ভারত মহাসাগরের শ্রীলংকার হাম্বাানটোটা বন্দর এবং এর সংলগ্ন ১৫০০০ একর জমি শিল্পাঞ্চনের তৈরী করার জন্য ১১০ কোটি ডলারের বিনিময়ে ৯৯ বছরের জন্য লীজ নেওয়ার লক্ষ্যে চীন-শ্রীলংকার মধ্যে একটি চুক্তি হয়। এই বন্দরটি চীনের বেল্ট এন্ড রোডের পরিকল্পনায় গুরুত্বপূর্ন।

Hambantota Port

In July 2007, an agreement was signed between Sri Lanka and Sri Lanka for the purpose of leasing 99 billion dollars for Sri Lanka’s Hambantota Port and its adjoining 15000 acres of land for the industrialization of the Indian Ocean. This port is important in China’s belt and road planning.

অন্যান্য

  • বিদেশের মাটিতে চীন প্রথম সামরিক ঘাটি নির্মান করতে যাচ্ছে হর্ন অব আফ্রিকার অন্যতম দেশ জিবুতিতে।
  • ৫ মে ২০১৭ চীনের তৈরী প্রথম যাত্রীবাহী বিমান C919 সাংহাইয়ের পুডং আর্ন্তজাতিক বিমান বন্দর থেকে আকাশে উড়ে।
  • চীনের সর্বশেষ সম্রাট লুই।
  • চীনের পূর্ব নাম ক্যাথে।
  • চীন প্রজাতন্ত্রের প্রথম পেসিডেন্ট ডঃ সান ইয়াৎ সেন।
  • চীন প্রথম ম্যাগনেটিক ট্টেন চালু করে (নির্মাতা-জাপানি)