জাপান

জাপান (Japan)

রাষ্ট্রীয় নামঃ জাপান

State Name: Japan

রাজনৈতিক পদ্ধিতিঃ সাংবিধানিক রাজতন্ত্র

Political system: Constitutional monarchy

সরকার পদ্বতিঃ সংসদীয় গনতন্ত্র

রাজধানীঃ টোকিও

Capital: Tokyo

আয়তনঃ ৩৭৭,৮৭৩ বর্গ কিঃমিঃ (৬১ তম)

Size: 377,873 sq km (61st)

জাপান একটি দ্বীপরাষ্ট্র। জাপানের দ্বীপসমূহের মধ্যে Hokkaido (হোক্কায়িডো), Honshu (হনসু) Shikoku (শিকোকু) Kyushu (কিউসু) Okinaw (ওকিনাওয়া) প্রধান। আয়তনে জাপানের বৃহত্তম দ্বীপ হনসু। জাপানের রাজধানী টোকিও হনসু দ্বীপে অবস্থিত। টোকিও বিশ্বের সবচেয়ে জনবহূল শহর।

Japan is a island country Among the islands of Hokkaido, Honshu, Shikoku, Kyushu  chief of Okinaw .Honshu, the largest island in Japan, is the largest island Japan’s capital is located in the island of Honshu, Tokyo. Tokyo is the world’s most populous city.

জাপানের সংবিধান

১৯৪৭ সালের ৩ মে প্রনীত জাপানের সংবিধানকে বলা হয় শান্তির সংবিধান। ২০১৫ সালে জাপানের সংবিধানে জাপান এখন চাইলে অন্য দেশের সাথে যুদ্ধ করতে পারবে । জাপানের সংবিধানের ৯নং বিষয় হলো জাপানের জনগনের ন্যায় ও শৃঙ্খলার ভিত্তিতে আন্তর্জাতিক শান্তি বাস্তবায়নের সমর্থন করা । তাই জাপানের সংবিধান শান্তি সংবিধান ও বলা হয়।

Japan’s Constitution

The Constitution of Japan called on May 3, 1947, is called the Constitution of Peace. In Japan’s constitution in 2015, Japan can now fight with other countries if they want. 9th issue of Japan’s constitution is to support the implementation of international peace on the basis of justice and discipline of the people of Japan. So the constitution of Japan is called the Constitution of Peace.

 

* ওকিনাওয়ার যুদ্ধ ( দ্বিতীয় বিশ্বযুদ্ধ) এর নিহতদের স্মরনে জাপানের ওকিনাওয়ায় নির্মিত স্মৃতিসৌধ

* দ্বিতীয় বিশ্বেযুদ্ধে জাপানের নাগাসাকিতে পারমানবিক বোমা বিস্ফোরনের নিহতদের স্মরনে একটি শান্তি র্পাক স্থাপন অবস্থিত ।

* Sushi এবং Sashimi বিখ্যাত জাপানি খাবার।

* বিখ্যাত সামুরাই শব্দটি জাপানে ব্যবহত হয়।

* জাপানের সম্রাটের উপাধি মিকার্ডো।

* জাপানের ১২৫তম সম্রাট আকিহিতো ব্যক্তিগত জীবনে সমুদ্র বিজ্ঞানী ছিলেন।

* জাপানের হিরোসিমা ও নাগাসাকিতে পারমানবিক বোমা ফেলা হয় ১৯৪৫ সালের ৬ আগষ্ট ও ৯ আগষ্ট। হিরোশিমা ও নাগাসাকিতে নিক্ষিপ্ত বোমা দুইটি লিটন বয় ও ফ্যাটম্যান।

* কুরিল ও শাখানিল দ্বীপপুঞ্জ নিয়ে রাশিয়া ও জাপানের মধ্যে বিরোধ।

* জাতিসংঘ বিশ্বেবিদ্যালয় জাপানের টোকিওতে অবস্থিত।