নক্ষত্রমন্ডলী

যে সব জ্যোতিষ্কের নিজের আলো আছে তাদের নক্ষত্র বলে। নক্ষত্র হলো জ্বলন্ত গ্যাসপিন্ড যা হাইড্রোজেন ও হিলিয়াম গ্যাসের তৈরি।এই গ্যাস প্রায় ৬০০০° সেলসিয়াস তাপমাত্রায় জ্বলছে। পৃথিবী ও নক্ষত্রের মধ্যে এবং নক্ষত্র ও নক্ষত্রদের পরস্পরের মধ্যে এতবেশি দূরত্ব যে তা কিলোমিটারে প্রকাশ করা যায়না। এদের দূরত্ব আলোক বর্ষ আকারে মাপা হয়।

The stars that have their own light are called stars. The star is the burning gasp which is made of hydrogen and helium gas. This gas burns at around 6000 ° C. There is so much distance between the stars and the stars and the stars and stars that they can not be expressed in kilometers. Their distance is measured in light years.

আলো প্রতি সেকেন্ডে ৩ লক্ষ কি.মি. অতিক্রম করে ।এই বেগে এক বছরে যে পরিমান দূরত্ব অতিক্রম করে তাকে এক আলোক বর্ষ বলে।

Light 3 lakh km per second It crossed the distance in a year which has passed in one year, as a light year.

মেঘমুক্ত অন্ধকারে রাতে আকাশের দিকে তাকালে মনে হয় কয়েকটি নক্ষত্র বিশেষ আকৃতিতে মিলে জোট বেঁধেছে । এই জোটকে নক্ষত্রমন্ডলী বলে।প্রাচীন জ্যোর্তিাবজ্ঞানীরা এদের আকৃতি অনুযায়ী বিভিন্ন নাম দিয়েছে। এগুলো হলো সপ্তর্ষিমন্ডল (Great bear), কালপুরুষ (Orion), ক্যাসিত্তপিয়া (Cassiopeia), লঘুসপ্তর্ষি (Little Bear), বৃহৎ কুক্করমন্ডল (Canis Major) ইত্যাদি।

Looking at the sky in the darkness of the clouds, we see that some stars form a coalition in a special shape. This alliance is called constellations. The ancient astrologers have given different names according to their shape. These are the Great Bear, Orion, Cassiopeia, Little Bear, Large Canis Major and so on.

উত্তর আকাশের কাছাকাছি যে সাতটি উজ্জ্বল নক্ষত্র দেখা যায় তার নাম সপ্তর্ষিমন্ডল। সাতজনঋষির নাম অনুসারে এরা পরিচিত। জ্যামিতিক রেখা দিয়ে এদের যুক্ত করলে প্রশ্নবোধক (?) চিহেৃর মত দেখায়।

কালপুরুষকে তীর ধনুক হাতে শিকারীর মত দেখায়।কালপুরুষকে আদমসুরুত বলা হয়।

The seven bright stars near the northern sky are called Saptasharmandal. According to the name of the seven rishis, they are known. Combining them with geometric lines looks like a question mark (?)

The arrow shows the arrow as a hunter with a bow. The child is called Adam.