নেপাল

নেপাল (Nepal)

রাষ্ট্রীয় নামঃ ফেডারেল ডেমোক্রেটিক রিপাবলিক অব নেপাল।

State Name: Federal Democratic Republic of Nepal

রাজধানীঃ কাঠমুন্ডু।

Capital: Kathmandu

রাজনৈতিক পদ্ধতিঃ  গনতন্ত্র

Political system: Democracy

উপনেবিশঃ ব্রিটেন

Colonel : British 

আয়তনঃ ১,৪৭,১৮১ বর্গ কিঃমিঃ

Size: 1,47,181 sq km

মুদ্রাঃ  রুপি

Currency : rupee

নেপালের রাজনৈতিক ইতিহাস

নেপালের মাওবাদীরা সমাজতন্ত্র কায়েমের জন্য ১৯৯৬ সালে থেকে আন্দোলন করে আসছিলো। ২০০৬ সালে নেপালে একদশকের গৃহযুদ্ধের অবসান ঘটাতে অন্তবর্তী সরকার এবং মাওবাদী বিদ্রোহীদের মধ্যে ঐতিহাসিক চুক্তি স্বাক্ষরিত হয়। এতে স্বাক্ষর করেন নেপালের তৎকালীন  প্রধানমন্ত্রী গিরিজা প্রসাদ কৈরালা ও মাওবাদী নেতা পু্ষ্প কমল দহাল প্রচন্ড । ২০০৬ সালেই গনতন্ত্রের পথে অগ্রসর হওয়ার জন্য নেপালের পার্লামেন্ট রাজা  জ্ঞানেন্দ্র বীর বিক্রম  শাহের ক্ষমতা সংকুচিত করে বিল পাস করে । ২০০৭ সালে নেপালের পার্লামেন্ট রাজতন্ত্রের অবসানের জন্য আইন পাস হয়। ২০০৮ সালে আইনটি কার্যকর হলে ২৪০ বছরের পুরনো (১৭৬৮-২০০৮) রাজতন্ত্রের অবসান হয় এবং সংসদীয় গনতন্ত্র প্রতিষ্ঠিত হয়। নেপাল সরকার ২০০৮ সালে দাস শ্রম প্রথা বিলুপ্ত করে । নেপালের শেষ রাজা ছিলেন রাজা জ্ঞানেন্দ্র বীর বিক্রম শাহদেব এবং শেষ যুবরাজ পরশ শাহ । ২০০৮ সালে নেপাল পৃথম পার্লামেন্ট নির্বাচন হয়। এই নির্বাচনে মাওবাদীরা সংখ্যা গরিষ্ঠতা লাভ করে এবং মাওবাদী নেতা পুষ্প কমল দহাল প্রচন্ড প্রজাতান্ত্রিক নেপালের প্রথম প্রধানমন্ত্রী হন । তিনি ২০০৯ সালে পদত্যাগ করেন।

Nepal’s political history

Nepal Maoists have been moving from 1996 to establish socialism. The historic agreement between the interim government and the Maoist insurgents was signed in 2006 to end a decade of civil war in Nepal. Signed it, Nepal’s Prime Minister Girija Prasad Koirala and Maoist leader Pushpa Kamal Dahal. In 2006, to move towards democracy, the Nepalese parliament passed the bill by narrowing the power of King  Birendra Bir Bikram Shah. In 2007, the legislation was passed to end Nepal’s monarchy. When the law came into effect in 2008, the 240 years old (1768-2008) monarchy was terminated and parliamentary democracy was established. Nepalese government abolished the practice of slave labor in 2008. The last king of Nepal was King Gyanendra Bir Bikram Shahedeb and the last Prince Parash Shah. In 2008, Nepal was elected to Parliament in the first place. In this election, the number of Maoists gained the majority and Maoist leader Pushpa Kamal Dahal became the first Prime Minister of the very republican Nepal. He resigned in 2009.

অন্যান্য

  • ২০০৯সালে নেপালের মন্ত্রী পরিষদ বিশ্ব  উষ্ণতা বৃদ্ধিকে সামনে রেখে মাউন্ট এভারেষ্টের বেস ক্যাম্পে প্রায় ১৭০০০ হাজার ফুট উচ্চতায় বৈঠক করেন ।
  • ২০০৬ সালে পুষ্প কমল দহন প্রচন্ড আবার নেপালের প্রধামন্ত্রী হন ।
  • নেপালের বর্তমান প্রধামন্ত্রী শের বাহাদুর দিউবা।
  • নেপালের প্রেসিডেন্টের সরকারী বাস ভবনের নাম শীতল নিবাস ।
  • নেপালের বর্তমান প্রেসিডেন্ট ও প্রথম নারী প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারী।
  • নেপালের সংবিধান কার্যকর হয় ২০১৫ সালে। এত নেপাল হিন্দু রাষ্ট্রের পরিবর্তে ধর্ম নিরক্ষেপ রাষ্ট্রে পরিনত হয়।

Other

  • In 2009, Nepal’s cabinet held a meeting of about 17,000 thousand feet in Mount Everest base camp ahead of global warming.
  • In 2006, Pushpa Kamal Dhan Prachanda became Nepal’s Prime Minister again.
  • Sher-Bahadur Diwah, the current Prime Minister of Nepal
  • The name of the official residence of Nepal’s presidential residence is a cold home.
  • The current president of Nepal and the first woman president Vidya Devi Bhandari
  • The Constitution of Nepal came into effect in 2015. Except for the Hindu state of Nepal, religion became a nation.

কালাপানি

কালাপানি একটি ভূখন্ডগত বিরোধপূর্ণ এলাকা যেটি নেপালের দার্চুলা জেলা এবং ভারতের পিথরাগোর জেলার মাঝখানে অবস্থিত । ১৯৬২ সালে চীনের সাথে ভারতের সীমান্ত যুদ্ধের পর থেকে বর্তমান কালাপানি অঞ্চলটি ইন্দো-তিব্বতিয়ান বর্ডার সিকিউরিটি কোর্সের দ্বারা দখলকৃত রয়েছে বলে নেপাল অভিযোগ করে আসছে । ১৮১৬ সালে তৎকালীন ব্রিটিশ ভারত এবং নেপালের মধ্যে একটি চুক্তি হয়। যেখানে কালি নদীকে ভারত সংলগ্ন দক্ষিন নেপালের অংশ বলে স্বীকার করা হয়।কিন্তু পরবর্তী এই ম্যাপটি ব্রিটিশ জরিপকারীদের দ্বারা অংকিত হয় যেখানে নদীটির সীমানাকে আলাদা করে দেখানো হয়। ব্রিটিশদের এই দ্বান্দিক বিভাজনের কারনেই বর্তমানে ভারত ও নেপালের মধ্যে কালাপানি নিয়ে সমস্যা । বর্তমানে দেশ দুটি তাদের নিজস্ব ইচ্ছা অনুযায়ী নদীটি দাবী করে যাচ্ছে।

Kalpani

Kalpani is a landmark disputed area, which is located in the middle of Darchulah district of Nepal and Pitharga district of India. Nepal has been complaining that since the Indian border war with China in 1962, the current Kalpani region has been occupied by Indo-Tibetan Border Security Course. In 1816, there was an agreement between British India and Nepal. Where the ink river is acknowledged as part of South Nepal, adjacent to India, but the next map is compiled by British surveyors, where the boundary of the river is shown separately. Because of this dialectical division of the British, there is currently a problem with Kalapani between India and Nepal. Currently the two countries are claiming the river according to their own will.