পাকিস্থান

Islamic Republic of Pakistan

রাষ্ট্রীয় নাম  ঃ ইসলামী প্রজাতন্ত্রী পাকিস্থান।

রাজধানী     ঃ ইসলামাবাদ।

আয়তন      ঃ ৮০৩, ৯৪০ বর্গ কিঃ মিঃ।

মুদ্রা           ঃ রুপি

State Name: Islamic Republic of Pakistan.

Capital: Islamabad

Size: 803, 940 square kilometers.

Currency: rupee

পাকিস্থান ১৯৪৭ সালের ১৪ আগস্ট ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা পায়। পাকিস্থানের প্রথন গর্ভনর জেনারেল মোহাম্মদ জিন্নাহ। প্রথম প্রেসিডেন্ট ইস্কানদার মির্জা এবং প্রথম প্রধানমন্ত্রী লিয়াকত আলী খান। পাকিস্থানের বর্তমান প্রেসিডেন্ট মামুনুর হোসাইন, বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান এবং ক্ষমতাসীন দল এইচটি পিপি। ইমরান খান ২০১৮ সালের ১৮ আগস্ট প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন।

                                                    বেনজির ভূট্টো

বেনজির ভূট্টো ১৯৫৩ সালের ২১ জুন জন্মগ্রহন করেন। তিনি সাবেক পাকিস্থানি প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভূট্টোর কন্যা। বেনজির ভূট্টো ১৯৮৮ সালে পাকিস্থানের ১১ তম প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হন। তিনি ছিলেন মুসলিম বিশ্বের প্রথম নারী প্রধানমন্ত্রী। তাকে “Daughter of  East” বলা হয়। তিনি ‘ডর্টার অব দ্য ইস্ট’ বইটি লিখেন। ২০০৭ সালের ২৭ ডিসেম্বর রাওয়ালপিন্ডির এক সমাবেশে বক্তৃতা দিয়ে ফেরার পথে আত্নঘাতী বোমা হামলায় নিহত হন। 

Benazir Bhutto

Benazir Bhutto was born on 21 June 1953. He is the daughter of former Pakistani Prime Minister Zulfikar Ali Bhutto. Benazir Bhutto was elected as the 11th President of Pakistan in 1988. She was the first woman Prime Minister of the Muslim world. He is called “Daughter of East” and he wrote the book ‘Daughter of East’. On December 27, 2007, in a rally in Rawalpindi, a suicide bomber was killed in the attack.

                                                               পারভেজ মোশারফ                                                            

১৯৯৯ সালের ২১ অক্টোবর সামরিক অভূত্থানের মাধ্যমে নওয়াজ শরীফকে ক্ষমতাচূত্য করে পারভেজ মোসাররফ ক্ষমতা দখল করে।২০০১ সালের ২০ জুন তিনি রাষ্ট্রপতির পদ দখল করেন।তিনি পাকিস্থানের দশম রাষ্ট্রপতি ছিলেন।তার আত্নজীবনী গ্রন্থ ‘ In the line of Fire’ ।

                                                                    মেমোগেট কেলেঙ্কারি

২০১১ সালে পাকিস্থান সরকারের পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের ততকালীন প্রেসিডেন্ট বারাক ওবামার নিকট লেখা একটি স্মারক নিয়ে আর্বতিত ঘটনাবলি মেমোগেট কেলেঙ্কারি নামে পরিচিত। এই স্মারকে পাকিস্থান সরকার সেনাবাহিনীর সম্ভাব্য ক্ষমতা দখলের আশংকা প্রক্শ করা হয় এবং এই ধরনের অভূ্দয় ঠেকানোর জন্য ওয়াশিংটনের কাছে রাজনৈতিক ও সামরিক সাহায্য কামনা করা হয়। মেমোগেট কেলেঙ্কারির নায়ক সাবেক প্রেসিডেন্ট ্আসিফ আলী জারদারি।

অন্যান্য

  • সোয়াত ভেলী বা উপত্যকা পাকিস্থানের একটি গোলযোগপূর্ণ অঞ্চল। এটি পাকিস্থানের হিন্দুকুশ পর্বতশ্রেণীর  একটি উপত্যকা। ২০০৮ সালের ডিসেম্বরে তালেবান জঙ্গীরা এ অঞ্চলের দখল নিয়ে নেয়। 
  • সিন্দু সভ্যতা পাকিস্থানের পাঞ্জাব প্রদেশের রাওয়ালপিন্ডি জেলায় অবস্থিত বৌদ্ধধর্মের স্মৃতি বিজড়িত এবং গুরুত্বপূর্ণ পত্নতাত্ত্বিক স্থান।
  • সিন্ধু নদীর তীরে হরপ্পা ও মহেঞ্জেদারোতে অবিস্থত হয়।
  • বিশ্বের প্রথম মহিলা স্পীকার ফাহমিদা মির্জা।
  • পাকিস্থান বিশ্বের ২য় মুসলিম জনসংখ্যার দেশ।( প্রথম ইন্দোনেশিয়া)
  • পাকিস্থান পারমানবিক বোমা বিস্ফোরণ ঘটনা  বেলুচিস্থানের  চাগাইতে। পাকিস্থান ১৯৯৮ সালে পারমানবিক বোমার বিস্ফোরণ ঘটায়।
  • IMAFT  এর প্রথম সর্বাধিনায়কর পাকিস্থানের জেনারেল রাহিল শরীফ।
  • সিন্ধু সভ্যতার লোকেরা লোহার ব্যবহার জানতনা । সিন্ধু সভ্যতা আবিষ্কারে শূখ্য ভূমিকা পালন করেন রাখাল দাস বন্দ্যোপাধ্যায়। তিনি ভারতীয় নাগরিক ছিলেন।
  • পাকিস্থানের রূপক কবি আল্লামা ইকবাল।
  • অ্যাবোটাবাদ পাকিস্থানে অবস্থিত।