ফিলিস্থিন

UN_Partition_Plan_Palestine

ফিলিস্তিন (Palestine)

রাষ্ট্রীয় নামঃ স্টেট অফ প্যালেস্টাইন (Palestine)

রাজনৈতিক পদ্ধতি গণতন্ত্র। রাজধানীঃ রামাল্লা ।

১৯৮৮ সালের ১৫ নবেম্বর আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে। জেরুজালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের ঘোষনা দেওয়া হয়।আলজেরিয়া স্বাধীন প্যালেস্টাইনকে রাষ্ট্রকে প্রথম স্বীকৃতি দেয়।

Oslo Accords (অসলো চুক্তি)

১৯৯৩ সালে ১৩ সেপ্টেম্বর স্বাক্ষরিত এই চুক্তির মাধ্যমে ইসরাইয়েল ও PLO পরস্পরকে স্বীকৃতি দিলেও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র হিসেবে ইসরায়েল স্বীকৃতি দেয়নি। এই ঐতিহাসিক চুক্তি ফিলিস্তিন স্বায়ত্তশাসন চুক্তি নামে পরিচিত যা অনুষ্টিত হয় আমেরিকার ওয়াশিংটনে।

PLO

Palestine Liberation Organization (PLO) গঠিত হয় ১৯৬৪। PLO এর সদর দপ্তর রামাল্লায়। এর সদর দপ্তরের নাম ওরিয়েন্ট হাউজ। ১৯৬৫ সালের ১ লা জানুয়ারি ইয়াসির আরাফাতের নেতৃত্বে PLO-র আল ফাতাহ গ্রুপ প্রতিষ্ঠিত হয় । তাই এই ‍দিনটিকে ফাতাহ দিবস হিসেবে পালন করা হয়। ইয়াসির আরাফাত ১৯৬৯ সালে PLO –র প্রধান পদে অধিষ্ঠিত হয়। PLO –র বর্তমান প্রধান মাহামুদ আব্বাস।

Intrim Agreement On the West Bank and The Gaza Strip

(গাজা ও পশ্চিম তীর সর্ম্পকিত অন্তবর্তী চুক্তি)

১৯৯৫ সালে ইসরায়েল ও PLO এর মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির মাধ্যমে (গাজা ও পশ্চিম তীরে সীমিত আকারে ফিলিস্তিনি জনগনের স্ব-শাসন প্রতিষ্ঠিত হয়। এর মাধ্যমে রামাল্লা প্রশাসনিক রাজধানী হয়।

ইন্তিফাদা (Intifada)

ইন্তিফাদা আরবি শব্দ যার ইংরেজি শব্দ Uprising ( জাগরণ )বা Resistance ( প্রতিরোধ ) বা Rebellion ( অভ্যুত্থান)। ইসরায়েলী বাহিনীর নির্যাতনের বিরুদ্ধে ফিলিস্তিনি জনগনের বিভিন্ন সংগ্রাম ইন্তিফাদা নামে পরিচিত।

ইয়াসির আরাফাত (Yasser Arafat)

ইয়াসির আরাফাত ১৯২৯ সালে মিশরের কায়রোতে জন্মগ্রহণ করেন। এই মহান নেতা ১৯৬৯ সালে PLO এর প্রধান হন। ১৯৯৪ সালে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন। ২০০৪ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। রামাল্লায় PLO এর সদর দপ্তরের পাশে তাকে সমাহিত করা হয়।

  • ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে ওয়াইরিভার শান্তি চুক্তি বা ভূমির বিনিময়ে শান্তি চুক্তি স্বাক্ষরিত হয় ১৯৯৮।
  • জেরিকো শহরটি ফিলিস্তিনিতে অবস্থিত।
  • ফিলিস্তিনের রাষ্ট্রীয় বার্তা সংস্থার নাম ওয়াফা।
  • জাতিসংঘ ফিলিস্তিনিকে ১৯৯৮ সালের ৭ জুলাই স্বাধীন রাষ্ট্রের মর্যাদা দেয়।
  • ফিলিস্তিনের ‘হেবরন’ শহরকে UNESCO ‘শান্তির শহর’ বলে ঘোষনা দেয়।
  • ফিলিস্তিনের প্রথম প্রধানমন্ত্রী মাহামুদ আব্বাস।তিনি বর্তমান ফিলিস্তিনির প্রেসিডেন্ট এবং রাজনৈতিক দল ফাতার বর্তমান প্রধান।
  • বর্তমান ফিলিস্তিনির প্রধানমন্ত্রী রামি হামিদাল্লাহ।
  • ফিলিস্তিন ২০১১ সালে UNESCO -র ১৯৫ সদস্যদেশ হিসেবে সদস্যপদ পায় । UNESCO-তে সম্প্রতি ফিলিস্তিনির পতাকা প্রথমবারের মত উত্তোলন করা হয়।
  • ফিলিস্তিন ২০১২ সালের ২৯ নবেম্বর জাতিসংঘের পর্যবেক্ষক  রাষ্ট্রের মর্যাদা পায়। ফিলিস্তিন জাতিসংঘের পূর্নাঙ্গ সদস্যপদের আবেদন করে ৩১ অক্টোবর ২০১১।
  • ভ্যাটিকান সিটি ২০১৫ সালে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়।