ফ্রান্স

Republic of France

রাষ্ট্রীয় নাম ঃ রিপাবলিক অব ফ্রান্স

State Name : Republic of France

রাজধানী     ঃ প্যারিস

Capital: Paris

আয়তনঃ     ৬,৭৪,৮৪৩ বর্গ  কি.মি

Size: 6,74,843 sq km

মুদ্রা : ইউরো

Currency : Euro

ফরাসি বিপ্লব

১৭৮৯ সালের ১৪ জুলাই বাস্তিল দুর্গের পতন হয় যা ফরাসি বিপ্লবের একটি মাইলফলক।ফরাসি বিপ্লবের সময় রাজা ছিলেন ষোড়ষ লুই। ১৭৯৩ সালের ২১ জানুয়ারি শতশত মানুষের সামনে গিলোটিনে তার শিরশ্ছেদ করা হয়।‘জেকোবিন’ ফরাসি বিপ্লবের অগ্রনায়ক ক্লাব। ফরাসি বিপ্লবের মধ্য দিয়ে ফ্রান্সে জাতীয়তাবাদের উদ্ভব হয়।দার্শনিক রুশো ও ভলতেয়ার লেখনীর মাধ্যমে ফরাসি বিপ্লবের অনুপ্রেরণা জুগিয়ে ছিলেন। রোবস পীয়র (Mazimilien Robespierre)   ফরাসি বিপ্লবের নেতা ছিলেন। দার্শনিক রুশোর বিখ্যাত উক্তি “ Liberty, Equality, and Fraternity ( ভ্রাতৃত্ব, সমতা ও স্বাধীনতা” – ফরাসি বিপ্লবের মূল স্লোগান।তার আরেকটি অমর উক্তি “Man born free, but is everywhere in chains.” (মানুষ স্বাধীন হয়ে জন্মগ্রহন করে কিন্তু সর্বত্রই তাকে শৃঙ্গলিত অবস্থায় পাওয়া যায়।) তিনি মনে করতেন “জনসাধারনই সার্বভৌম , জনসাধারনই সার্বেভৌম ক্ষমতার অধিকারী”

দার্শনিক ভলতেয়ারের বলতেন,” I Disapprove of what you say, but I will defend to death your right to say it”.

French Revolution

On July 14, 1789, the Bastille Castle collapsed, which was a milestone in the French Revolution. During the French Revolution, Louis XVI He was beheaded in front of hundreds of people on January 21, 1793. ‘ Jacobins’ is the leader of the French Revolution. The French Revolution produced nationalism in France. Through the writings of philosopher Rousseau and Voltaire, the inspiration of the French Revolution was. Rosamer Peir (Maximilien Robespierre) was the leader of the French Revolution. Philosopher Rousseau’s famous quote “Liberty, Equality, and Fraternity (Brotherhood, Equality and Freedom”) – The original slogan of the French Revolution. Another unmistakable statement of “Man born free, but is everywhere in chains.” (People are born independent but everywhere they are horned ). He thought that “public is sovereign, people are sovereign powers”

The philosopher Voltaire would say, “I disapprove of what you say, but I will defend you from your right to say it”.

                                            নেপোলিন বোনাপোর্ট 

নেপোলিয়নকে ফরাসি বিপ্লবের শিশু বলা হয়।তিনি ১৭৬৯ সালের ১৫ আগস্ট ইতালির কর্সিকা দ্বীপে জন্মগ্রহন করেন। তিনি ছিলেন  ফ্রান্সের বিখ্যাত সেনাপতি ও সম্রাট।১৭৯৯ সালে তিনি ফ্রান্সের ক্ষমতায় অধিষ্ঠিত হন। ১৮০৪ সালের ১৮ মে   ফ্রান্সের সিনেট তাকে সম্রাট ঘোষনা করেন। তাঁর রাজত্বকালে ফ্রান্স ইউরোপের গুরুত্বপূর্ণ শক্তি হিসেবে আত্নপ্রকাশ করে। কিন্তু ১৮১২ সালে রাশিয়া আক্রমণ করলে তাঁর বিপর্যয় শুরু হয়। তার উপাধি ছিল ‘ লিটল করপোরল’ । অত্যন্ত আত্নবিশ্বাসী এই মহানায়কের অমর উক্তিসমূহ ” Impossible is a word which is found in a fool’s dictionary”. ” Give me a good mother, I will give you good nation.” ১৮১৫ সালে ওয়াটার’লু যুদ্ধে ব্রিটেনের নিকট পরাজিত হয়। ১৮২১ সালে নির্বাসিত অবস্থায় আটলান্টিক মহাসাগরের সেন্ট হেলেনা দ্বীপে এই  নেতা শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

Napoleon Bonaparte

Napoleon is said to be the child of the French Revolution. He was born on August 15, 1769 in Corsica, Italy. He was the great commander of France and Emperor. In 1779, he was in power in France. On 18 May 1804 the Senate of France declared him the emperor. During his reign, France renewed as an important force in Europe. But in 1812, when Russia attacked, his disaster began. His title was ‘Little Corporal’. The immortal statement of the great trust is “Impossible is a word which is found in a fool’s dictionary”. “Give me a good mother, I will give you good nation.” In 1815 Waterloo was defeated by Britain in the war. In 1821, the leader of the Atlantic Ocean on the island of Saint Helena left the last breath.

চার্লস ডি গলে (Charles de Gaulle) 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪০ সালে জার্মান নাৎসি বাহিনীর হাতে ফ্রান্সের পতন হলে চার্লস ডি গলে ফ্রান্সের মুক্তি বাহিনী (Free France Forces) গঠন করেন। তিনি ফ্রান্সের স্বাধীনতা সংগ্রামের অগ্রনায়ক ছিলেন । তিনি ফ্রান্স রিপাবলিক ১৮তম প্রেসিডেন্ট (১৯৫৯-৬৯) ছিলেন।

During France’s collapse with the German Nazis in 1940, Charles de Gaulle formed France’s Free France Forces. He was the pioneer of the freedom struggle of France. He was the 18th President of the Republic of France (1959-69).

                                              আইফেল টাওয়ার

ফ্রান্সের রাজধানী প্যারিসে সিন নদীর তীরে অবস্থিত। এটি উদ্বোধন করা হয় ৩১ মার্চ, ১৮৮৯। এর উচ্চতা ৩২৪ মিটার বা ১০৬৩ ফুট। এর স্থপতি গুস্তাভ আইফেল।

Eiffel Tower

France’s capital is located on the banks of the River Seine in Paris. It was inaugurated on March 31, 1889. Its height is 324 meters or 1063 feet. The architect of Gustav Eiffel.

                                                               চ্যানেল টানেল (Channel Tunnel)

৫০.৪৫ কি.মি. ( ৩১.৩৫ মাইল) দীর্ঘ এই রেল চ্যানেলটি ফ্রান্স ও ইংল্যান্ডের ইংলিশ চ্যানেলের নিচ দিয়ে সংযুক্ত করে । এই চ্যানেলটি পরিচালনার দায়িত্ব পালন করে ইউরো টানেল নামক একটি প্রতিষ্ঠান।

50.45 km (31.35 miles) long this railway channel is attached to the bottom of the English Channel of France and England. The euro tunnel is an organization that runs the channel.

গোর্থাড বেস টানেল

৫৭.১০৪ কি.মি (৩৪.৫ মাইল) দীর্ঘ বিশ্বের দীর্ঘতম এবং গভীরতম রেল টানেলটি ২০১৬ সালের ১ জুন সুইজারল্যান্ড উদ্বোধন করা হয়। এই টানেলটি আল্পস পর্বতমালা নিচদিয়ে সুইজারল্যান্ড ও ইতালিকে সংযুক্ত করেছে।

Gothard base tunnel

57.104 km (34.5 miles) Longest and deepest rail tunnel in the world opened on 1 June 2016 in Switzerland. The tunnel is connected to Switzerland and Italy by throwing the Alps Mountains.

                                                                            সরকার 

ফ্রান্সে বর্তমানে আধা-রাষ্ট্রপতি শাসিত গণতন্ত্র সরকার ব্যবস্থা প্রচলিত রয়েছে। রাষ্ট্রপ্রধান প্রেসিডেন্ট এবং বর্তমানে প্রেসিডেন্টের মেয়াদ ৫ বছর। বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো।

Government System

France currently has semi-president-ruled democracy government system. The president of the president and the president’s tenure is currently 5 years. Current President Emanuel Macro

                                                                      ডানকার্ক

১৯৪০ সালে ২৬ মে থেকে ৪ জুন পর্যন্ত উত্তর ফ্রান্সের ডানকার্কের সমুদ্র তীরে জার্মান বাহিনীর ঘেরাকালে আটকা পড়েন পড়েছিল ফ্রান্স, ব্রিটেন, বেলজিয়াম ও কানাডা তথা মিত্রবাহিনীর ৪ লক্ষ সেনা। একদিকে জার্মানসেনা অন্যদিকে সাগর আর উপর হতে বোমা বর্ষন করেছিল জার্মান এয়ারফোর্স। এই রুদ্ধশ্বাস পরিস্থিতিতে মিত্রবাহিনীর সৈন্যদের উদ্ধারে যে অভিযান চালানো হয়েছিল তার নাম ‘অপারেশন ডায়নামো’। দ্বিতীয় বিশ্বযুদ্ধের এই ডানকার্ক যুদ্ধ নিয়ে ‘ডানকার্ক’ নামে ২০১৭ সালে মুভি তৈরি করেন ক্রিস্টোফার নোলান।

Dunkirk

From May 26 to 4, in the year 1940, on the seashore of the northern part of the French peninsula, France, Britain, Belgium and Canada and 4 million troops from the Allies were trapped. On one hand, German air force bombed the sea on the other side and the German Air Force. The operation, which was conducted to rescue the Allied forces in this difficult situation, is called ‘Operation Dynamo’. Christopher Nolan creates a movie called ‘Dunkirk’ in this final World War War in 2017.

 

  • ফ্রান্সের লৌহ মানবী বলা হয় মিসেল আনিওমারিকে
  • ফ্রান্সের রাজধানী প্যারিসকে বলা হয় ‘City of Culture’
  • ফ্রান্সের প্রেসিডেন্টের সরকারি বাসভবন এলিসি প্রাসাদ।