সৌদি আরব

Kingdom of Saudi Arabia

রাষ্ট্রীয় নামঃ কিংডম অব সৌদি আরাবিয়া।

State Name: Kingdom of Saudi Arabia

 রাজনৈতিক পদ্ধতিঃ  রাজতন্ত্র।

Political system: Monarchy

সরকার পদ্ধতিঃ ইসলামি অবাদ রাজতন্ত্র।

Government system: Islamic rule of the Islamic rule.

আয়তনঃ ২২,২৪,০০০ কিঃ মিঃ (আয়তন – ১৪ তম) 

Size: 22,24,000 km (volume – 14th)

স্বাধীনতাঃ ১৯২৬ (ব্রিটেন হতে)

Independence: 1926 (from Britain)

ভাষাঃ আরবি।

Language: Arabic

রাজধানীঃ রিয়াদ।

Capital: Riyadh.

মুদ্রাঃ রিয়াল।

Currency: Real

ইতিহাস

সৌদি আরবের প্রতিষ্ঠাতা হলেন আবদুল আজিজ ইবনে রহমান আল ফয়সাল আল সউদ। সৌদি আরবের পতাকা কখনো অর্ধনমিত রাখা হয় না কারন এতে পবিত্র কালেমা লেখা থাকে।ভ্যাটিকানের সাথে সৌদি আরবের কো খূটনতিক সর্ম্পক নেই।সৌদি আরবের বর্তমান বাদশাহ সালমান বি আবদুল আজিজ ইবনে সউদ। সৌদি আরবের মন্ত্রিসভার প্রথম নারী মন্ত্রী হলেন নোরা আল ফাইজ। ২০১১ সালে প্রথম নারীরা সৌদিতে ভোটাধিকার পায়। সম্প্রতি সৌদি সরকার নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয়।সৌদি আরবের প্রথম রাজনৈতিক দল ইসলামী উম্মাহ পার্টি।

History

The founder of Saudi Arabia is Abdulaziz ibn Abdul Rahman ibn Faisal ibn Turki ibn Abdullah ibn Muhammad Al Saud. The flag of Saudi Arabia is never kept in half-dimensional because it contains the holy words. Saudi Arabia’s co-diplomats are not related to the Vatican. Salman B Abdul Aziz bin Saud, the current King of Saudi Arabia, The first woman minister of Saudi Arabia’s cabinet is Noura Al Faiz. In 2011, the first women got the franchise in Saudi. Saudi government recently allowed women to drive. The Islamic Ummah Party, the first political party in Saudi Arabia,

মুহাম্মদ বিন সালমান

মোহাম্মদ বিন সালমান আল সৌদ  হলেন সৌদি আরবের যুবরাজ, উপপ্রধানমন্ত্রী এবং পৃথিবীর সবচেয়ে কমবয়সী প্রতিরক্ষা মন্ত্রী।তিনি আল সৌদ রাজদরবারের প্রধান এবং অর্থনৈতিক ও উন্নয়ন বিষয়ক কাউন্সিলের চেয়ারম্যান। তার পিতা বর্তমান বাদশাহ সালমানের পরেই তিনি ক্ষমতা গ্রহন করবেন ,২০১৭ সালের ২১ জুন মুহাম্মদ বিন নায়েফকে যুবরাজের পদ থেকে অপসারণ করা হয় এবং তার স্থলে মুহাম্মদ বিন সালমানকে যুবরাজ মনোনীত করা হয় ।একই সাথে রাজকীয় ফরমানের মাধ্যমে নায়েফকে তার সব পদ থেকে অপসারণ করে তার সকল ক্ষমতা মুহাম্মদ বিন সালমানকে দেয়া হয়।

Mohammad bin Salman

Mohammad bin Salman al-Saud is Prince of Saudi Arabia, deputy prime minister and the youngest defense minister in the world. He is the head of the Al-Saud Rajdarbar and chairman of the Council on Economic and Development. Muhammad bin Nayef was removed from his post on June 21, 2017, and Muhammad Bin Salman was nominated as Prince. On the same day, he was removed from all his positions by the royal decree and all his powers Muhammad bin Salman was given.

 

সৌদি – কাতার সংকট

২০১৭ সালের ৫ই জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন এবং মিশর কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপের ঘোষণা দেয়।তারা কাতারকে এই বলে অভিযুক্ত করে যে সন্ত্রাসী গোষ্ঠীগুলিকে মদদ যুগিয়ে কাতার উপসাগরীয় অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টি করছে।এর কয়েকদিন পরে ইয়েমেন, লিবিয়া এবং মালদ্বীপ এসব দেশের সঙ্গে যোগ দেয়। আকাশ, সাগর আর ভূমিতে অবরোধ আরোপ করার পর কাতারের কাছে ১৩ দফা দাবি পেশ করা হয়, যার মধ্যে রয়েছে “সন্ত্রাসী গোষ্ঠীর” সঙ্গে সম্পর্কচ্ছেদ, ইরানের সঙ্গে সম্পর্ক সীমিত করা এবং আল জাজিরা টেলিভিশন বন্ধ করে দেয়া।

Saudi – Qatar crisis

On June 5, 2017, Saudi Arabia, the United Arab Emirates, Bahrain and Egypt announced a ban against Qatar. They accused Qatar of using terror groups in the Gulf of Qatar. A few days later, with Yemen, Libya and Maldives, these countries Join A 13-point demand was submitted to Qatar after the sanctions on the sky, sea and land, including the “terrorist groups”, restricting relations with Iran and closing Al Jazeera television.